বিয়ের আগের সঠিক ডায়েট

Posted by Ananya Lahiri on

wedding diet 

 

বিয়ে মানেই যেমন কারওর জীবনের সবচেয়ে উত্তেজনার মুহুর্ত ঠিক তেমনই আবার নিদারুণ ঝামেলা-ঝক্কির। এর ওপর আবার জীবনের এই বিশেষ অনুষ্ঠানের দিনগুলিতে সবচেয়ে সুন্দর দেখতে লাগাটাও অবশ্যই জরূরী। এক্ষেত্রে ডায়েট একটি গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক ডায়েট তোমার চেহারায় যেমন নিয়ে আসতে পারে ন্যাচারাল গ্ল্যামার এবং সৌন্দর্য-সৌষ্ঠব ঠিক বিপরীতে ফ্যাড ডায়েট(যে ডায়েট প্ল্যান খুব তাড়াতাড়ি ওজন কমানোর প্রতিশ্রুতি দেয়) এই সমস্ত কিছুই নষ্ট করে দিতে পারে।

 

wedding diet

 

সুতরাং বিয়ের আগে যদি তুমি ডায়েট সম্পর্কে সচেতন থাকতে চাও তাহলে প্রতিদিনের ডায়েট বিচক্ষণতার সঙ্গে প্ল্যান করা খুবই গুরুত্বপূর্ণ। ফ্যাড ডায়েট পরিত্যাগ করে সঠিক ডায়েট গ্রহণ করার জন্য কিন্তু আলাদা কোনও নির্দিষ্ট শুভক্ষণের প্রয়োজন হয় না। মনস্থির করো এবং আজ থেকেই গড়ে তোল সঠিক ডায়েটের সুঅভ্যাস।

 

পরিষ্কার ধারণা থাকা দরকার যে বিয়ের ডায়েট এমন হওয়া জরুরী যাতে একসঙ্গে অনেকটা ওজন কমিয়ে ফেলার পরিবর্তে সেটি যেন স্বাস্থ্যকর হয়। তাই স্বাস্থ্যকর খাবারের প্রতিই এই সময় বিশেষ মনোযোগ দেওয়া দরকার। তবে তুমি যদি কিছুটা ওজন কমাতে চাও তাহলে কয়েক কিলো কমিয়ে ফেলাটাও খুব একটা কঠিন নয়, বিয়ের এক অথবা দু’মাস আগে থাকতে তুমি যদি প্রপার ক্লিন ডায়েট ফলো করতে পারো। নীচের বিস্তারিত তথ্যগুলি চেক করে নাও,

 

wedding diet

 

বিয়ের আগের ডায়েটে প্রধান লক্ষণীয় বিষয় –

  • কখনও তোমার প্রয়োজনের তুলনায় বেশি খাবে না। স্বাস্থ্যকর খাবারও বেশি খাওয়া হলে তা তোমার পক্ষে অস্বাস্থ্যকর হয়ে উঠবে

  • তোমার প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালরি পূরণ করতে হবে সবসময়ই, তবে সেটি যেন আসে স্বাস্থ্যকর খাদ্য থেকে। এক্ষেত্রে খাবার নির্বাচনে সতর্ক থাকা দরকার

  • দুই থেকে তিনবার অনেকটা পরিমাণে একসঙ্গে খাওয়ার পরিবর্তে চার থেকে পাঁচবার অল্প অল্প করে খাও এবং সন্ধে সাতটার মধ্যে ডিনার শেষ করো অবশ্যই

  • প্রতিদিনের রান্নার তেল পালটে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রান্না করা খাবার খাও। এই অলিভ অয়েল হেলদি ফ্যাটের অসামান্য উৎস।

  • প্রতিদিনের স্বাস্থ্যকর খাদ্যতালিকায় ডিপ ফ্রায়েড খাবারের পরিবর্তে হালকা ভাজা, সেদ্ধ অথবা ড্রেসড ফুড রাখো

  • ডায়েট ছাড়াও প্রতিদিন হেলদি ও রেগুলার এক্সারসাইজ প্ল্যান ফলো করো

 

যে খাবারগুলি এড়িয়ে চলবে

 

wedding diet

 

  • প্রক্রিয়াজাত খাদ্য।

  • যে খাবারগুলিতে অ্যাডেড সুগার আছে।

  • কৃত্রিমভাবে মিষ্টতা আনা হয়েছে যে পানীয় এবং মিষ্টি খাবারে।

  • উচ্চমাত্রায় ফ্যাট যুক্ত খাবার।

 

যে খাবারগুলির ওপর নির্ভর করবে

 

wedding diet

 

 

চর্বিহীন মাংস, মাছ, ডিম - এনার্জি এবং শরীর তো বটেই, ত্বক ও চুল হেলদি রাখতেও প্রাণীজ প্রোটিন গুরুত্বপূর্ণহোল এগ, চর্বিযুক্ত মাছ খুব ভালো হেলদি ফ্যাটের উৎস যা হেলদি বডির জন্যও অবশ্য প্রয়োজনীয়

 

milk & dairy in diet

 

 

ডাবল টোনড মিল্ক এবং ডেয়ারি - ডেয়ারি প্রডাক্টগুলি বহু নিউট্রিয়েন্টস সরবরাহ করে। কম ফ্যাট গ্রহণ করতে চাইলে ডাবল টোনড মিল্ক এবং ফ্যাট ফ্রি ডেয়ারি গ্রহণ করতে হবে।

 

beans 7 pulses in wedding diet

 

ডাল এবং বিনস - প্রাণীজ প্রোটিনের মতোই সঠিক পরিমাণে উদ্ভিজ্জ প্রোটিন থাকা দরকার তোমার ডায়েটে। বিন্‌স এবং বিভিন্ন ডাল জাতীয় খাদ্য স্বাস্থ্যকর প্রোটিনের এবং কিছু এসেনশিয়াল ফ্যাটের খুব ভাল উৎস।

 

vegetable in diet

 

রঙিন সবজি - নানা রঙের সবজি তোমার ডায়েটের একটি চমৎকার অংশ হয়ে উঠতে পারে। সবুজ, লাল, হলুদ, কমলা প্রভৃতি রঙের সবজি যে শুধুমাত্র প্রচুর পরিমাণে প্রয়োজনীয় ফাইবার সরবরাহ করে এবং শরীরের বর্জ্য পদার্থ নিষ্কাশনের মাধ্যমে পৌষ্টিক তন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে তাই নয়, এগুলি ভিটামিনস এবং মিনারেলস-এর প্রধান প্রাকৃতিক উৎসও বটে। যা সুস্থ শরীর এবং মনের জন্যও আবশ্যক।

 

fresh fruits for wedding diet

 

তাজা ফল - প্রিজার্ভ করে রাখা ফ্রুট জুসের দিকে হাত বাড়ানোর পরিবর্তে তাজা মরশুমী ফলের ওপর নির্ভর করা ভাল। কারণ সংরক্ষিত ফলের রসে বাড়তি ফ্লেভার এবং সুগার যোগ করা থাকে। এরজন্য প্রতিদিন তাজা ফল খাও, তবে খেয়াল রাখবে একদিনে অত্যধিক ফল  খাওয়া উচিত নয়, কারণ এর ফলে টোটাল ক্যালরি ও সুগার গ্রহণের মাত্রা ছাড়িয়ে যেতে পারে

 

বিয়ের আগে চট করে অনেকটা ওজন কমাতে চাইলে কিন্তু এই ডায়েট প্ল্যান খুব একটা কার্যকরী হবে না| সেক্ষেত্রে অন্য প্ল্যান ফলো করতে হবে | কি হবে সেই প্ল্যান জেনে নিতে নজর রাখো আমাদের পরবর্তী ব্লগে, বিয়ের আগে ঝটজলদি ফিরে আসুন সঠিক চেহারায়|

 

এই ব্লগটি পড়ুন ইংরেজি তে 

0 comments

Leave a comment

Please note, comments must be approved before they are published